ট্রেন

বনলতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, ভাড়া, বিরতি স্থান ও বন্ধের দিন

আজ আমরা আলোচনা করবো, ঢাকা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ জেলা আন্তঃনগরী ট্রেন বনলতা এক্সপ্রেস সম্পর্কে। আমরা এই ট্রেনের সময়সূচি, ভাড়া, বিরতির স্থান ও বন্ধের দিন সহ আরও নানান তথ্য জানবো নিচের ছকে। বনলতা এক্সপ্রেস ঢাকা টু রাজশাহী গামী আন্তঃনগর, বিলাসবহুল ও বিরতিহীন ট্রেন। এটি ২০১৯ সালের ২৫ এপ্রিল রোজ বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে মাননীয় প্রধানমন্ত্রী উদ্ভবন করেন। বিশেষ ভাবে এই দিনটিকে পালনও করা হয়। দেশ প্রেমি কবি জীবনানন্দ দাশের বিখ্যাত কবিতা ❝বনলতা সেন❞এর নাম অনুসারে ট্রেনটির নাম রাখা হয় বনলতা এক্সপ্রেস ট্রেন।

এই ট্রেনটিতে রয়েছে বিশেষ সুব্যবস্থা। আপনি আপনার চাহিদা মত সকল ধরনের সুবিধা পাবেন এই ট্রেনটিতে। এছাড়াও উত্তরবঙ্গের অন্যতম ট্রেন হিসেবে এটি বেশ ভালো নাম করেছে বলে জানা যায়।

বনলতা এক্সপ্রেস ট্রেনটির বিস্তারিত জানতে আরও কিছু তথ্য তুলে ধরা হলোঃ

  • পরিষেবার ধরন – আন্তঃনগর ট্রেন
  • বর্তমানে পরিচালক – বাংলাদেশ রেলওয়ে
  • পথ যাত্রায় – কমলাপুর রেলওয়ে স্টেশন
  • শেষ যাত্রা – রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন
  • স্থানের দূরত্ব – ৩৯৪ কিলোমিটার
  • যাত্রার গড় সময় – ০৫ ঘণ্টা ৩০ মিনিট
  • পরিষেবা ফ্রিকুয়েন্সি – ৬ দিন
  • ওপারেটিং গতি – ৯৫ কিলোমিটার পার ঘন্টা
  • গাড়ি সংখ্যা _ ১২
  • রেল নাম্বার _ ৭৯১/৭৯২

বনলতা সেন এক্সপ্রেসের সময়সূচি

নিচে বনলতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচি সম্পর্কে আলোচনা না করলেই নয়, কারণ যারা এই ট্রেনটিতে নিয়মিত যাতায়াত করেন তাদের অবশ্যই ট্রেনটির যাত্রা ও সময়সূচি সম্পর্কে জানা দরকার। বনলতা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে ছেড়ে যায় দুপুর ১ টা ১৫ মিনিটে। এবং রাজশাহীতে পৌঁছায় সন্ধ্যা ৬ টায় এছাড়া এটি সর্বশেষ চাঁপাইনবাবগঞ্জ  পৌঁছায় সন্ধ্যা ৭ টা ১০ মিনিটে। অন্যদিকে এই ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে যায় সকাল ৫ টা ৫০ মিনিটে এবং রাজশাহীতে পৌঁছায় সকাল ৭ টায় ও ঢাকায় পৌঁছায় দুপুর ১১ টা ৪০ মিনিটে। আরও বিস্তারিত তথ্য জানার জন্য নিম্নে উল্লেখিত ছকের সাহায্যে ট্রেনের সময়সূচী তুলে ধরা।

 

স্টেশন এর নাম বন্ধের দিন ছেড়ে যাওয়ার সময় পৌঁছানোর সময়
ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জ শুক্রবার ১৩ঃ৩০ মিনিট ১৯ঃ৩০ মিনিট
চাঁপাইনবাবগঞ্জ টু ঢাকা শুক্রবার ০৬ঃ০০ মিনিট ১১ঃ৩০ মিনিট

 

বনলতা এক্সপ্রেস এর ভাড়া

আপনি কি বনলতা এক্সপ্রেস ট্রেনে যাতায়াত করতে চান অথবা নিয়মিত ভাবে যাতায়াত করে আসছে? তাহলে অবশ্যই আপনার ট্রেনের ভাড়ার তালিকা সম্পর্কে ধারণা রাখা প্রয়োজন। কেননা ট্রেনের ভাড়া জানা থাকলেই আপনি আপনার প্রয়োজন অনুযায়ী সিটের বুকিং দিতে পারবেন। এই ট্রেনটির বিভিন্ন সিটের ভাড়া ভিন্ন ধরনের হয়ে থাকে। নিচে সকল সিটের ভাড়ার বিস্তারিত তথ্য তুলে ধরা হলো। শোভন চেয়ার ৫২৫ টাকা, স্নিগ্ধা ৭৮০ টাকা এবং এসি সিটের ভাড়া হবে ৮৭৫ টাকা। সময় সাপেক্ষে ভাড়া কম বা বেশি হতে পারে সেই জন্য ভ্রমনের আগে আমাদের তথ্য দেখে নেবেন। আমরা প্রতিনিয়ত তথ্যগুলো আপডেট করে থাকি।

সিটের নাম টিকেটের দাম
শোভন চেয়ার ৫২৫ টাকা
স্নিগ্ধা ৭৮০ টাকা
এসি সিট ৮৭৫ টাকা

 

বনলতা এক্সপ্রেস ট্রেনের বিরতি স্থান

ভ্রমণের সময় অনেকের মাথায় একটা প্রশ্ন ঘুরপাক খায় সেটা হলো বনলতা এক্সপ্রেসট্রেনটি কত জায়গায় বিরতি দেয়? আর সেই বিরতির সময় সীমাই বা কতটুকু? এই সকল প্রশ্নের জবাব নিয়ে হাজির হয়েছি আজকে। চলুন তবে জানা যাক বনলতা এক্সপ্রেস ট্রেন এর বিস্তারিত তথ্য, সময়সূচী ও বিরতি স্থান। ট্রেনটি যে সকল স্থানে বিরতি দেয় তার একটি তালিকা নিচে সুন্দর করে সাজানো হয়েছে।

বিরতি স্টেশন ঢাকা হতে (৭৯১) চাঁপাইনবাবগঞ্জ হতে (৭৩২)
বিমান বন্দর ১৩ঃ৫৭ মিনিটে ১০ঃ৫৭ মিনিটে
রাজশাহী ১৮ঃ১৫ মিনিটে ০৬ঃ৫০ মিনিটে

 

অন্যান্য ট্রেনের তথ্য জানতে নিচের বাটনে ক্লিক করুন- Click Here.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button